পূর্বসূরী

বড়িশা, কলকাতা

“স্বাগতম, প্রোফেসর।”
“ধ-ধন্যবাদ!”
“এই কমিটির প্রধান হিসেবে সরাসরি কাজের কথায় আসছি। প্রোফেসর, আপনি নিশ্চয়ই জানেন, আপনাকে এই কমিটির সামনে ডাকা হয়েছে কেন?”
“হ্যাঁ, মানে... ইয়ে, আমার সর্বশেষ গবেষণাপত্র...”
“ঠিক তাই! সেই গবেষণাপত্রে আপনি যে উদ্ভট তত্ত্ব প্রতিষ্ঠা করতে চেয়েছেন, অন্যান্য প্রত্নতাত্ত্বিক ও বিজ্ঞানীদের মতে তা হাস্যকর। তাতে এই বিশ্ববিদ্যালয় তথা দেশের সম্মানহানি হয়েছে। ফলে সরকার এই তদন্ত কমিটি গড়তে বাধ্য হয়েছেন।”
“কিন্তু... কিন্তু আমি তো তথ্যের ভিত্তিতেই...”
“কোন তথ্য? কোথায় পেলেন?”
“এবারে আমার উদ্ভাবিত এক বিশেষ পদ্ধতিতে খননকার্য চালিয়েছিলাম, উন্নত প্রযুক্তির সাহায্যে। ফলে গ্রহপৃষ্ঠের অনেকটা গভীরে পৌঁছনো সম্ভব হয়। সেখানে আমরা অদ্ভুত স্থাপত্যশৈলীর অনেকগুলো বাসস্থান আবিষ্কার করি।”
“অদ্ভুত? কতটা অদ্ভুত?”
“এতদিন যে সব সভ্যতার ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে, সেগুলোর বাসস্থানের প্রবেশপথ আমাদের এখনকার আবাসে যেমন থাকে, তেমনই। উচ্চতায় কম, প্রস্থে বেশি। নীচু আর চওড়া, আমাদের দেহের গঠন আর চলনের পক্ষে যা সুবিধাজনক। কিন্তু ওই সুপ্রাচীন শহরের বাসস্থানগুলোর প্রবেশপথ প্রস্থে খাটো, উচ্চতায় বেশি!”
“আর তার থেকেই আপনি বুঝে গেলেন...”
“সুদূর অতীতের সেই অজ্ঞাত পূর্বসূরীরা গ্রহপৃষ্ঠের সঙ্গে উল্লম্বভাবে যাতায়াত করত, আমাদের মতো সমান্তরালভাবে না। তবে শুধু প্রবেশপথ নয়, আমার এই সিদ্ধান্তের স্বপক্ষে আরও প্রমাণ আছে।”
“কী রকম?”
“তুলনামূলকভাবে অক্ষত কিছু বাসস্থানে একাধিক তলের অস্তিত্ব স্পষ্ট বোঝা যাচ্ছে। নীচের তলা থেকে ওপরের তলায় ওঠার জন্য এক ধরণের পথ আছে।”
“ওপরে ওঠার পথ? কেন, তারা কি অবলম্বন ছাড়া উঠতে পারত না?”
“আপাতদৃষ্টিতে, না। পথগুলো ঢালু এবং ধাপযুক্ত। সম্ভবত সেই প্রাণীরা দু’টো গমন উপাঙ্গ পর্যায়ক্রমে ব্যবহার করে সেই পথে উঠত। তাদের দেহাবশেষ পাইনি, বোধহয় এতদিনে তা সম্পূর্ণ লুপ্ত। তাই প্রত্যক্ষ প্রমাণ নেই, অনুমানই সম্বল।”
“প্রোফেসর, আপনার বিচারবুদ্ধি লোপ পেয়েছে! কোনও প্রাণী উল্লম্বভাবে চলতে পারে? তাও মাত্র দু’টো গমন উপাঙ্গে ভর দিয়ে? গ্রহপৃষ্ঠের ওপর জলের বিপুল চাপের কথা ভুলে গেলেন?”
“ভুলিনি। আমার ধারণা, সেই পুরাকালে গ্রহপৃষ্ঠ এখনকার মতো সম্পূর্ণ জলমগ্ন ছিল না। কিছু অংশ ছিল জলের ওপরে। সেখানেই গড়ে উঠেছিল ওই সভ্যতা। ওই প্রাণীরা হয়তো কোনও অজ্ঞাত উপায়ে হাওয়াতেই শ্বাস নিত...”
“কষ্টকল্পনার একটা সীমা থাকে, প্রোফেসর! গ্রহপৃষ্ঠ জলের ওপরে ছিল? তাহলে এত জল তখন ছিল কোথায়?”
“সম্ভবত তাপমাত্রা অনেক কম থাকায় অধিকাংশ জল কঠিন আকারে গ্রহের দুই মেরুতে ছিল। কোনও কারণে দ্রুত তাপমাত্রা বাড়ায় হঠাৎ প্লাবন আসে, আর তাতেই লোপ পায় ওই সভ্যতা।”

“থামুন, যথেষ্ট হয়েছে! এই কমিটি অধ্যাপক সহ অন্যান্য সরকারী পদ থেকে আপনাকে অপসারণের সুপারিশ করছে!”

বৈশাখী ২০২৪