“হা- রে -রে -রে -রে -রে”

আচকানের ভিতর ঢুকে, তিনি কথা বলছিলেন হাওয়ার ইরেগুলারিটি নিয়ে। হাওয়া খেয়ে, হাওয়া মেখে বেড়ে ওঠা ইলিউশনটি বায়ুথলি থেকে বেরিয়েই একাকার! […]

চায়ের দোকান এবং আপেলিয় আক্ষেপ

আড়মোড়া ভেঙে সূর্যের গড়ানো শুরু। এখনও টিকে আছে বাংলার সনাতনী চায়ের দোকান। কাঠের বেঞ্চি পাতা। যদি হয় সুজন তাহলে তিনজন। […]

চেয়ারটা ফাঁকা হয়ে যায়

একটা চেয়ার, যেখানে বসে জানলার বাইরের অনেকটা দুনিয়া চোখে পড়ে। সেইখানে বসত সে। রেললাইনের পাশে খেলনাবাটি সংসার পাতা পাগলিকে ওখান […]

সম্পাদকের কলমে

অসময়ের এক পশলা উৎসব বারিদবরণ সন্ধে। শ্রাবণী। অন্ধকার তরঙ্গ নিয়ে এসেছিল, আমি তাকে দু’হাত তুলে থামতে বলেছি। আমি জানি তুমি আছ গ্যালারিতে বা প্যাভিলিয়নে মগ্ন পাঠে, আমি জানি পাঠক তুমি আছ খুব কাছাকাছি। সম্ভবত লিরিল সাবান এবং লিরিক অভিব্যক্তির মধ্যে কোনো এক মিল আছে আদিসূত্রের  – আমি ঝর্ণাতলায় তাদের মৃদু গন্ধ এবং উৎসাহ শুঁকেছি – ত্রিসীমানায় কোনো ঝড় আসেনি আর। তবু আমি তোমাদের ভালোবাসায় মতিভ্রম, তবু আমি স্বপ্নে বা ধ্যানে অভিভূত। অসময়ের এক পশলা রোমান্টিক উৎসব আজ, তিন বছর পূর্তি আমাদের অভিব্যক্তির, এ উৎসবে বৃষ্টি হার মানবে কি? 

ইতি - অভিব্যক্তির সম্পাদকমণ্ডলী 

অদিতি ঘোষদস্তিদার 
সংগ্রামী লাহিড়ী 
অমিত চক্রবর্তী 
 


পারসিপেনি, নিউ জার্সি অগাস্ট, ২০২৩

প্রচ্ছদশিল্পী: দিশারী ঘোষ দস্তিদার 
অলঙ্করণ শিল্পী: সোমা পাল, পীযূষ দাস